পিরিয়ডের সময় সেক্স ক্ষতিকর নয়, বরং উপকারী …

পিরিয়ডের সময় সেক্স! শুনেই ভুরু কুঁচকে যায় অনেকের। কেউ ভাবে এটা কিছুটা নোংড়া, কেউ ভাবে ক্ষতিকর। আবার সামাজিক বিধনিষেধ নিয়েও চিন্তা আছে অনেকের। তবে বিজ্ঞান বলছে পিরিয়ডকালীন সেক্স আরামদায়ক। কনডম ব্যবহার করলে ঝামেলার কিছু নেই। 

একদিকে দাগ লেগে যাওয়ার ভয়, অন্যদিকে ভুল ধারণা। বেশিরভাগ নারী-পুরুষেরই ধারণা পিরিয়ড চলাকালীন যৌন সঙ্গমে লিপ্ত হওয়া স্বাস্থ্যের পক্ষে হয়ত ক্ষতিকারক। কিন্তু গবেষণা বলছে অন্য কথা।

গবেষণা থেকে জানা যাচ্ছে, পিরিয়ডের সঙ্গে সেক্সের কোনো বিরোধ নেই। বরং পিরিয়ড চলাকালীন সেক্স স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। ঋতুমতী অবস্থায় যৌনতার দুর্দান্ত ৫টি সুফল রয়েছে। পড়ুন–

১. যন্ত্রণার উপশম: মাসের ওই কটা দিন অনেকের জ্বালা-যন্ত্রণা থাকতে পারে। মনে হয় পেটে, কোমরে অসহ্য যন্ত্রণা যেন জমাট বেঁধে রয়েছে। এসময় আরাম দিতে পারে যৌনতা। গবেষণা বলছে, অর্গাজমের ফলে যন্ত্রণার অনেকখানি উপশম হয়।

২. খিঁচুনি থেকে স্বস্তি: পিরিয়ডের সময় অনেক সময়ই অনেকের খিঁচুনি হয়। সেক্স তখন অব্যর্থ ওষুধের মতো কাজ করে। সেক্সের পর শরীর ও মন অনেকখানি রিল্যাক্স হয়ে যায়। যেটা খিঁচুনি অনেকাংশে কম করে।

৩. মানসিক চাপ দূর করে: পিরিয়ড চলাকালীন অনেক মহিলা অনেকসময় মানসিক চাপ এবং অবসাদে ভোগেন। বিশেষ করে যখন যন্ত্রণা হয়, তখন মেজাজ একেবারে খিটখিটে হয়ে থাকে। সঙ্গীর সঙ্গে যৌনতা সেই মানসিক চাপ অনেকটাই দূর করে। এ সময় সঙ্গীকে অভয় দিয়ে ধীরে ধীরে যৌন সঙ্গমে লিপ্ত হোন।

৪. ঘুম বাড়ে: পিরিয়ডকালীন অনেকের ‍ঘুমে সমস্যা হয়। পিরিয়ড চলাকানীন সেক্সে, দেহে হরমোন নিঃসরণ সংক্রান্ত যে পরিবর্তনগুলো হয়, তার ফলে যন্ত্রণার প্রকোপ কমে। ঘুম ভালো হয়।

৫. শর্টার পিরিয়ড: এটা একদম সত্যি! সেক্সের সময় অর্গাজমের ফলে পেশীর সংকোচন-প্রসারণ বাড়ে। এরফলে রজঃস্রাবের গতি বাড়ে। যার জন্য পিরিয়ড তাড়াতাড়ি মিটে যায়।

You may also like...