ব্রকলি খেলে যে উপকারগুলো পাবেন ।। ব্রকলি এক শক্তিশালী ক্যান্সার প্রতিরোধক

Broccoli কলি দেখতে একদম ফুলকপির মতো। বলা যেতে পারে যে এটা সবুজ ফুলকপি। এটি এখন বাংলাদেশেও বেশ পরিচিত। প্রায় সব জেলাতেই বর্তমানে ব্রকলির চাষ হচ্ছে। চাইনিজ জাতীয় খাবারে সাধরণত বেশি ব্যবহৃত হয় সবজিটি। সালাদে বা রান্না করে দুভাবেই ব্রকলি খাওয়া যায়। তবে সাধারণত রান্না করেই খাওয়া হয়। 

ব্রকলিতে রয়েছে শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট। ক্ষতিগ্রস্থ ত্বকের টিস্যু মেরামত করে ত্বক উন্নত করতে পারে এ সবজি। ত্বক মেরামতকারী বৈশিষ্টের কারণেই হয়ত বলা হয় যে ব্রকলি দ্রুত বুড়িয়ে যাওয়া ঠেকাতে পারে।

ব্রকলি বর্তমানে অন্যতম ক্যান্সার প্রতিরোধক সবজি হিসেবে বিবেচিত হয়। আমেরিকান ক্যান্সার রিসার্স ইনস্টিটিউট এ প্রমাণ পেয়েছে। তাই তারা ক্যান্সার প্রতিরোধক প্রাকৃতিক খাদ্য তালিকায় ব্রকলি রেখেছে। বিশেষ করে ফুসফুস, যকৃত এবং প্যানক্রিয়াটিক ক্যান্সারের বিরুদ্ধে এটি ভালো লড়াই করে। 

ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। লেবুর দিগুণ পরিমাণ ভিটামিন সি রয়েছে সবজিটিতে। আয়রণ এবং ভিটামিন-এ ‘র ও ভালো উৎস্য। ব্রকলি কোলেস্টেরল কমাতে সাহায্য কলে। এতে যে দ্রবণীয় ফাইবার থাকে সেগুলো শরীর থেকে কোলেস্টেরল বের করে দেয়। 

এ সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। রেচন কাজেও সবজিটি সাহায্য করে বলে গবেষণায় প্রমাণ পাওয়া গিয়েছে। 

ব্রকলিতে সেলেনিয়াম থাকে, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এটি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ একটি সবজি। সুস্থ স্নায়ুতন্ত্রের জন্য এ দুটি উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্যালসিয়ামের আধিক্য থাকায় হাড়ের জন্য এটি বেশ উপকারী।

রক্তের শর্করা নিয়ন্ত্রণে আনে ব্রকলি। এটি চিনির প্রভাব রোধ করে ও রক্তে শর্করার মাত্রা কম রাখে। 

ব্রকলিতে রয়েছে প্রচুর ফাইবার, ফলে এটি একটি প্রাকৃতিক ডেটক্স, যা পেট এবং পাচনতন্ত্র পরিষ্কার রাখে।

মানসিক চাপ কমাতে ব্রকলি খাওয়া যেতে পারে। ব্রকলি স্প্রাউটসের (অঙ্কুরিত) জুস পান করলে শরীরে এক ধরনের কেমিক্যাল তৈরি হয়, যা বায়ুদূষণ থেকে তৈরি কিছু ঝুঁকি কমিয়ে দিতে সাহায্য করে।


♣ ইংরেজি ডিটক্সিফাই (detoxify) শব্দ থেকে এসেছে ‘ডেটক্স’ শব্দটি। অর্থাৎ যেসকল খাদ্য শরীরকে বিষমুক্ত করতে সাহায্য করে, সেগুলিকে ডেটক্স বলা হয়ে থাকে। 

♣ সেলেনিয়াম একটি খনিজ উপদান, যা পানিতে এবং কিছু খাদ্যে থাকে। শরীর খুব সামান্য পরিমাণে সেলেনিয়াম প্রয়োজন হয়। সেলেনিয়াম কোষকে সুরক্ষা দেয়, যেহেতু এর মধ্যে এন্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। এটা প্রমাণ পাওয়া গেছে যে সেলেনিয়াম প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণভূমিকা রাখে। 

তানবীর মামুন

বিজ্ঞাপন: দোকানটিতে গিয়ে ক্লোজআপনিউজ -এর নাম বললে বিশেষ ছাড় পাবেন।

 

You may also like...