ইউনেস্কোর পুরস্কার পাওয়ায় অণুজীব বিজ্ঞানী সমীর সাহাকে অভিনন্দন জানিয়েছে জগন্নাথ হল অ্যালামনাই এসোসিয়েশন

অনুজীব বিজ্ঞানী সমীর সাহা

পাকিস্তানের অণুজীব বিজ্ঞানী অধ্যাপক শাহিদা হাসনাইনের সঙ্গে যৌথভাবে চলতি বছর এ পুরস্কার পাচ্ছেন তিনি।

আগামী ৬ নভেম্বর ইউনেস্কোর সদস্য দেশগুলোর ৩৯তম সাধারণ সভা চলাকালে দুই বিজ্ঞানীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনেস্কো জানিয়েছে।

অধ্যাপক সমীর সাহা ঢাকা শিশু হাসপাতালের অণুজীববিজ্ঞান বিভাগের প্রধান। তিনি শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটের অধীনে শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালকের দায়িত্বেও রয়েছেন।

শিশুস্বাস্থ্য বিষয়ে বাংলাদেশের নেতৃস্থানীয় গবেষক সমীর দুটি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে টিকা চালু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, যেসব জীবাণু মেনিনজাইটিসের জন্য দায়ী।

ইউনেস্কোর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তার ওই কাজ বাংলাদেশে শিশু স্বাস্থ্য পরিস্থিতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বাংলাদেশে নিউমোনিয়া প্রতিরোধের গবেষণাতেও তার ভূমিকা গুরুত্বপূর্ণ।

তার সঙ্গে এ পুরস্কারজয়ী অধ্যাপক শাহিদা হাসনাইন পাকিস্তানের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও মলিকিউলার জেনেটিক্স বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন।

পাকিস্তানে কৃষি, পরিবেশ ও চিকিৎসা ক্ষেত্রে অণুজীব বিজ্ঞানের গবেষণায় অধ্যাপক শাহিদার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অণুজীব বিজ্ঞানের গবেষণা ও এর ব্যবহারিক প্রয়োগে অবদানের জন্য ১৯৭৭ সালে কিউবা সরকারের উদ্যোগে কার্লোস জে ফিনলে পুরস্কার চালু করে ইউনেস্কো।

এ পুরস্কারের ১০ হাজার মার্কিন ডলার এবার ভাগাভাগি করে নেবেন সমীর সাহা ও শাহিদা হাসনাইন।

You may also like...