এক্সপ্রেস এন্ট্রি ভিসায় কানাডায় যেতে হলে

bccnews24.com-images2

এক্সপ্রেস এন্ট্রি ভিসা কি?

২০১৫ সালে কানাডা সরকার প্রচলিত ইমিগ্রেশন প্রোগ্রামগুলো থেকেই প্রার্থী সিলেকশনের জন্য একটি দ্রুততর পদ্ধতি অবলম্বনের ঘোঘণা দিয়েছে যা এক্সপ্রেস এন্টি ভিসা।

এক্সপ্রেস এন্ট্রির অধীনে প্রার্থীকে প্রথমে ভাষার দক্ষতা স্কোর, শিক্ষাগত ক্রেডেনশিয়াল অ্যাসেসমেন্ট এবং কাজের অভিজ্ঞতার রূপরেখা তুলে ধরে একটি অনলাইন প্রোফাইল পূরণ করতে হবে। একে বলা হয় এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল। এর জন্য কোন ডেডলাইন যেমনি নেই, তেমনি এতে কোন খরচও নেই।  প্রার্থীকে ফার্স্ট অফিসিয়াল ল্যঙ্গোয়েজ-এর পয়েন্টের জন্য কানাডিয়ান লেঙ্গুয়েজ বেঞ্জমার্ক-এ নূন্যতম ৭ পেতে হবে যা আইইএলটিএস-এর প্রতিটি বিভাগে ব্যান্ড স্কোর ৬ এর সমমান।

প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার পয়েন্টের জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাশের সার্টিফিকেট ও মার্কসশীট শিক্ষাবোর্ড কর্তৃক এবং গ্রাজুয়েশন/পোস্ট গ্রাজুয়েশনের সার্টিফিকেট ও প্রত্যেক বর্ষের মার্কসশীট বিশ্ববিদ্যালয় কর্তৃক সরাসরি মুখবন্ধ খামে এডুকেশনাল ক্রিডেনশিয়াল এ্যাসেসমেন্টের জন্য পাঠাতে হবে এবং রিপোর্ট পাওয়ার পর রেফারেন্স নম্বর এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইলে উল্লেখ করতে হবে। অতঃপর প্রার্থীকে ৩০ দিনের মধ্যে জব ব্যাঙ্ক এ রেজিস্ট্রেশন করতে হবে।

এরপর প্রার্থীকে এক বছরের জন্য এক একটি পুলের অধীনে রেখে ঐ পুলের সকল প্রার্থীর সঙ্গে একটি কম্প্রিহেন্সিভ র‌্যাঙ্কিং সিস্টেম (সিআরএস)-এর অধীনে ১২০০ পয়েন্ট এর মধ্যে র‌্যাঙ্কিং করা হবে। কানাডা সকরারের নাগরিকত্ব ও অভিবাসন দপ্তর একটি নিয়মিত বিরতিতে র‌্যাঙ্কিং-এ শীর্ষে থাকা প্রার্থীদের এমপ্লয়ারের চাহিদা সাপেক্ষে ইনভাইটেশন টু এপ্লাই (আইটিএ) ইস্যু করবে। শধুমাত্র আইটিএপ্রাপ্ত ব্যাক্তিরাই আবেদন করতে পারবেন।

মনে রাখতে হবে আই টি এ কোন ভিসার নিশ্চয়তা নয়, এটি হল ভিসার জন্য আবেদন করার আমন্ত্রণ মাত্র। আর এটি পাওয়াও সহজ নয়। যেহেতু আইইএলটিএসের সব বিভাগে কমপক্ষে ৬ ব্যান্ড স্কোর, এডুকেশনাল ক্রিডেনশিয়াল এ্যাসেসমেন্টের পজিটিভ রেপোর্ট, জব ব্যাঙ্ক রেজিস্ট্রেশনের মাধ্যমে এমপ্লয়ারের চাহিদা এবং প্রার্থীর পুলে থাকা অন্য হাজারো প্রার্থীর মাঝে র‌্যাঙ্কিং-এ এগিয়ে থাকা প্রার্থীকেই শুধু আইটিএ পাঠানো হবে।

মোট কথা এক্সপ্রেস এন্ট্রি কোন ইমিগ্রেশন প্রোগ্রাম নয়, এটি হল ফেডারেল স্কিল্ড ওয়ারকার, কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস ও ফেডারেল স্কিল্ড ট্রেডস-এই তিনিটির যেকোন একটি ইমিগ্রেশন প্রোগ্রামে অংশগ্রহণের পদ্ধতি। আমাদের দেশের প্রার্থীদের জন্য ফেডারেল স্কিল্ড ওয়ারকার প্রোগ্রামটি প্রযোজ্য।

 

 

Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someonePrint this page

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *