Subject third person singular number হলে verb এর সাথে ’s’ বা ’es’ যোগ করতে হবে কেন?

ইংরেজি ভাষাটায়ও কিছু সমস্যা আছে। এই যে প্রাণীদের প্রোনাউন ‘ইট’ -এটা একটা সমস্যা, প্রিমিটিভ চিন্তা। আর্টিকেলের ব্যবহারেও কিছু ঝামেলা আছে। a এবং an এর ব্যবহার ঠিক আছে, দরকার আছে, কিন্তু এটার যে লেখ্যরূপে কোনো গুরুত্ব নেই, সেটি কোথাও বলা নেই। বলা থাকা দরকার। the-এর ব্যবহার নিয়ে বিস্তর সমস্যা আছে। কথা বলার সময় a এবং an এর ব্যবহার সঠিকভাবে করা দরকার। অথচ আমরা করি উল্টো, লেখার ক্ষেত্রে এ ব্যাপারে সিরিয়াস, কিন্তু বলার সময় গ্রাহ্য করি না। বলার সময় এটা গুরুত্বপূর্ণ, কারণ, ‘একটি’ বুঝাতে গিয়ে ভাওয়েল সাউন্ডের পূর্বে a ব্যবহার করলে দুটো ভাওয়েল সাউন্ড এক হয়ে গিয়ে কনফিউশন তৈরি করে।
a alternative দ্রুত বলতে গেলে সেটি শুধু alternative হয়ে যেতে পারে, অথবা শ্রতিমধুর হয় না, বাক্যের মধ্যে ছেদ পড়ে, এজন্য an alternative বলতে হবে দুটো ভাওয়েল সাউন্ড আলাদা করার জন্য। ভাষায় গ্রামার তো এমনি এমনি না, সমস্যা সমাধানের জন্য, কিন্তু কার্যকারণ বিশ্লেষণ করে তেমন কোনো বই রচিত হয়নি।
কখনো এ প্রশ্ন কি আপনার মনে এসেছে যে কেন subject third person singular number হলে verb এর সাথে s বা es যোগ করতে হবে? প্রয়োজনটা কী? না করলে সমস্যা কী? আমি কোনো ‘কারণ’ খুঁজে পাইনি। তবে একটা প্রয়োজন আবছা আবছা বুঝতে পেরেছি। সেক্ষেত্রে subjunctive mode এবং indicative mood বুঝতে হবে। কিন্তু তাতেও প্রতিষ্ঠিত কোনো যুক্তি তৈরি হয় না।


দিব্যেন্দু দ্বীপ

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *