কার্যকরভাবে ইংরেজি ভোকাবুলারি শিখতে হলে

The Ten Best Vocabulary Learning Tips

 

1. Vocabulary Learning Tip One: Read, Read, Read:

শব্দের অর্থ অবিকল কিছু নেই, পরিস্থিতি অনুযায়ী শব্দের অর্থ বদলে যেতে পারে, তবে সাধারণত যে কোনো একটি শব্দের একটি মূল অর্থ থাকে। নতুন নতুন আর্টিকেল পড়তে হবে এবং নতুন নতুন শব্দের সাথে পরিচিত হতে হবে। শুধু লিস্ট ধরে শব্দার্থ মুখস্থ করা কার্যকরী নয়। তবে পরীক্ষায় কাজ চালিয়ে নেওয়া ভিন্ন কথা। লিস্ট ধরে পড়েও পরীক্ষার কাজ চালিয়ে নেওয়া যায়। কিন্তু প্রকৃতপক্ষে শিখতে হলে প্রচুর ম্যাটেরিয়ালস্ পড়তে হবে।

2. Vocabulary Learning Tip Two: Improve your context skills:

Context (প্রেক্ষিত) বিবেচনায় নিয়ে শব্দের অর্থ বুঝার চেষ্টা করতে হবে। কোনোকিছু পড়ার সময় নতুন শব্দগুলো আলাদা করে নিয়ে ডিকশনারি থেকে অর্থ দেখে নেওয়ার চেয়ে শব্দটি বাক্যে কীভাবে ব্যবহৃত হয়েছে, সেটি প্রথমে বুঝার চেষ্টা করতে হবে, তারপর ডিকশনারি থেকে অর্থটি বুঝার চেষ্টা করতে হবে। গবেষণায় দেখা গেছে- অনেক শব্দ রয়েছে যেগুলোর সুনির্দিষ্ট কোনো অর্থ নেই, অর্থটি নির্ভর করে ব্যবহারের উপর।

3. Vocabulary Learning Tip Three: Practice, practice, practice:
নিয়মিত মুখস্থ করে আবার নিয়মিত ভুলে গেলে, লাভ কিছু হলো? তাই গুরুত্বপূর্ণ ভোকাবুলারির নির্দিষ্ট একটি লিস্ট নিয়মিত পড়ে মনে রাখতে হবে। বিচ্ছিন্নভাবে বিভিন্ন জায়গার থেকে পড়লে ভুলে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। গবেষণায় দেখা গেছে- একটি শব্দ ভালোভাবে হৃদয়ঙ্গম করতে কমপক্ষে দশবার মুখস্থ করতে হয়। তাই একবার মুখস্থ করে এরকম ভাবার কোনো কারণ নেই যে, শব্দটি আপনার আয়ত্তে এসেছে।

4. Vocabulary Learning Tip Four: Make up as many associations and connections as possible:

শব্দগুলো উচ্চারণ করে পড়লে মনে রাখা সহজ হবে, পাশাপাশি শব্দটির ব্যবহার সম্পর্কে একটি অবচেতন ধারণা জন্মাবে। পাশাপাশি শুনতে হবে, এমন কিছু অডিও ভিডিও শুনতে হবে যেখানে শব্দের বাহুল্যতা আছে। তাতে আপনার মুখস্থ করা শব্দটি সামনে আসবে, ব্যবহারটি সঠিকভাবে জানা হবে।

5. Vocabulary Learning Tip Five: Use mnemonics (memory tricks):

যেমন- the word EGREGIOUS (extremely bad). Think EGG REACH  US – ডিম আমাদের দিকে ছুড়ে দেওয়া …
অর্থাৎ এতটাই খারপ যে আমাদের দিকে পঁচা ডিম ছুড়ে দেওয়া হয়েছিল, এরকমভাবে বিভিন্ন উপায় বের করে কঠিন শুব্দগুলো মনে রাখার চেষ্টা করা যায়। পাশাপাশি শব্দমূল এবং suffix/prefix এ আলাদা করেও মনে রাখার চেষ্টা করা যায়।

6. Vocabulary Learning Tip Six: Get in the habit of looking up words you don’t know:

বর্তমানে একটি সুবিধা আছে- কার্যকরভাবে যদি আপনি আপনার মোবাইলটি ব্যবহার করতে পারেন, তাহলে শব্দ শেখা খুব সহজ হয়ে যাবে। মোবাইলে একটি ডিকশনারি রাখুন, এবং অবসরে শব্দ বের করে দেখুন। এক নাগাড়ে বেশিক্ষণ দেখার প্রয়োজন নেই, এটিকে কোনো কাজ ভাবারও দরকার নেই, তাতে বিরক্ত তৈরি হবে। জাস্ট মাঝে মাঝে দুটি একটি শব্দ দেখুন। ধরুণ- লিফটের জন্য লাইনে দাঁড়িয়ে আছেন, এই সময় দেখতে পারেন, এরকম …

7. Vocabulary Learning Tip Seven: Play with words:

আপনাকে শব্দের খেলায় মনোযোগী হতে হবে। শব্দকে ভালোবাসতে হবে। আসলেই শব্দকে ভালোবাসা যায়। শব্দের মধ্যেই সবকিছু, আমাদের সকল আবেগ-অনুভূতি। একবার ভেবে দেখেছেন- কাউকে “আই লাইক ইউ” আর “আই লাভ ইউ” বলার পার্থক্যটা? মাত্র একটি শব্দের পার্থক্য, কিন্তু তাতে চিন্তার ফারাক কতখানি প্রকাশ পায় দেখেছেন? শব্দ এমনই শক্তিশালী। শক্তিশালী এই অস্ত্র থেকে কেন আপনি বঞ্চিত হবেন?

8. Vocabulary Learning Tip Eight: Use vocabulary lists:

প্রয়োজনীয় শব্দের একটি লিস্ট আপনাকে বানাতেই হবে। শুধু হাতড়ে বেড়ালে হবে না। এখান থেকে ওখান থেকে পড়বেন আর ভুলে যাবেন, এটি কোনো কাজের কথা নয়। নির্দিষ্ট একটি লিস্ট আমি এখানে আপনাদের জন্য বানিয়ে দিয়েছি। এগুলো প্রয়োজনীয় শব্দ। এগুলোই বিভিন্ন পরীক্ষায় আসে। এর চেয়ে বেশি শিখতে চাইলে শিখবেন, ক্ষতি নেই, কিন্তু এই শব্দগুলো আপনাকে শিখতেই হবে।

9. Vocabulary Learning Tip Nine: Take vocabulary tests:

মাঝে মাঝে পরীক্ষা দিতে হবে। আমরা সাধারণত একটি প্রশ্নপত্র ধরে পুরোটার উত্তর করার চেষ্টা করি। একটি চাকরির পরীক্ষা বা ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে অনেক কিছু থাকে। আপনি যদি পুরো প্রশ্নটা একসাথে উত্তর করতে যান, তাহলে মূল ফোকাস নষ্ট হয়ে যায়। ভোকাবুলারি পার্টটা আলাদাভাবে দেখুন, দেখেন- আপনি কয়টা উত্তর করতে পারলেন। বইটা পড়ার পরে আপনার কতটুকু উন্নতি হলো বুঝতে পারবেন। উত্তর করতে না পারলেই বইটির দোষ দিয়েন না। হয়ত বইটি এখনো আপনি ভালোভাবে পড়েননি, পড়লে যে কোনো পরীক্ষার প্রশ্ন কমপক্ষে আশিভাগ আপনি উত্তর করতে পারবেন। গ্যারান্টেড।

10. Vocabulary Learning Tip Ten: Get excited about words:

আগেই বলেছি, আবারও বলছি, একটি শব্দ যতক্ষণ না আপনাকে ছুঁয়ে যায়, বুঝবেন শব্দটি এখনো আপনার বুঝা হয়নি। অর্থ মুখস্থ করা, আর শব্দটি হৃদয়ঙ্গম করা এক কথা নয়। আপনাকে শব্দটি হৃদয়ঙ্গম করতে হবে। ধরুণ, GREGARIOUS শব্দটি, আপনি জানলেন- শব্দটির অর্থ ‘সামাজিক’। এই জানাটা খুব প্রাথমিক ধারণা, আপনাকে শব্দটির ভেতরে পৌঁছানোর চেষ্টা করতে হবে। আচ্ছা, SOCIAL অর্থও তো ‘সামাজিক’ তাহলে GREGARIOUS শব্দটির প্রয়োজন হলো কেন? অর্থ একই মনে হলেও শব্দ দুটির ব্যবহার আসলে একই নয়, সুক্ষ্ম পার্থক্য রয়েছে। Synonym মানেই কিন্তু এমন নয় যে একটি শব্দের পরিবর্তে আরেকটি শব্দ আপনি সবসময় ব্যবহার করতে পারেবেন, বরং বেশিরভাগ ক্ষেত্রেই তা করা যায় না। Social শব্দটির একটি broad aspect আছে, Social শব্দ দ্বারা আমরা বুঝি- সমাজের সাথে খাপ খাইয়ে চলা, কিন্তু GREGARIOUS তা নয়, GREGARIOUS হচ্ছে company-loving, অর্থাৎ যে লোকজন পরিবেষ্টিত হয়ে থাকতে পছন্দ করে। আপনি GREGARIOUS অর্থ ‘সামাজিক’ জেনে যদি মনে করেন শব্দটি আপনি বুঝতে পেরেছেন, তাহলে ভুল হবে। শব্দের ব্যবহার বুঝার চেষ্টা করতে হবে। অর্থ মুখস্থ করার চেয়ে ব্যবহার জানা গুরুত্বপূর্ণ। ইংরেজি শব্দের বাংলায় অর্থ করতে গিয়ে অনেক সময় অর্থটি ব্যবহারের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় না। তাই শব্দটি বেশি দুর্বোধ্য হলে ইন্টারনেটে সার্চ দিয়ে শব্দটি সম্পর্কে বিস্তারিত পড়ে নিতে পারেন।


You may also like...

2 Responses

  1. “Its like you read my mind! You seem to know a lot about this, like you wrote the book in it or something. I think that you could do with a few pics to drive the message home a little bit, but instead of that, this is fantastic blog. A great read. I will certainly be back.”

  2. review says:

    I appreciate you sharing this post.Much thanks again. Want more.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *