মিস ওয়ার্ল্ড না মিস ইউনিভার্স?

বিষয়টি নিয়ে দ্বন্দ্ব রয়েছে। অনেকেই মনে করে বিষয়টি একই। আসলে কি মিস ওয়াল্ড এবং মিস ইউনিভার্স একই অর্থে ব্যবহৃত হয়?

মিস ওয়াল্ড: পৃথিবীর সবচেয়ে পুরনো ও প্রধান আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতা হচ্ছে মিস ওয়ার্ল্ড। যুক্তরাজ্যের এরিক মোর্লে ১৯৫১ সালে এই প্রতিযোগিতাটির  গোড়াপত্তন করেছেন ও অদ্যাবধি ধারাবাহিকভাবে বিশ্বের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয়ে আসছে। ২০০০ সালে এরিকের মৃত্যুর পর থেকে তাঁর স্ত্রী জুলিয়া প্রতিযোগিতার প্রধান হিসেবে দায়িত্বে নিয়োজিত আছেন। মিস ওয়ার্ল্ড সুন্দরী প্রতিযোগিতার পাশাপাশি এটির প্রতিপক্ষ হিসেবে মিস ইউনিভার্স এবং ‘মিস আর্থ’ সুন্দরী প্রতিযোগিতা বিশ্বে প্রচলিত রয়েছে। তবে, মিস ওয়ার্ল্ড সুন্দরী প্রতিযোগিতাটিই বর্তমান বিশ্বে সৌন্দর্যপ্রিয় জনগোষ্ঠীর কাছে সবচেয়ে বেশী প্রচারিত ও প্রচলিত সুন্দরী প্রতিযোগিতা। প্রতিযোগিতা আয়োজনকারী কর্তৃপক্ষ হিসেবে মিস ওয়াল্ড অর্গানাইজেশন সুন্দরী প্রতিযোগিতার বিজয়ীকে পরবর্তী এক বছরের জন্য ভ্রমণ ও সংশ্লিষ্ট অন্যান্য ব্যয়ভার প্রদান করে থাকে।

ঐতিহ্যগতভাবে মিস ওয়ার্ল্ড পদবীধারী নারীকে ঐ সময়কালে লন্ডনে অবস্থান করতে হয়।

১

মিস ওয়াল্ড-২০১৫ জিতেছিলেন স্প্যানিশ বিউটি মিরাইয়া লালাউনা রয়ো।

মিস ইউনিভার্স: বার্ষিকভিত্তিতে আয়োজিত আন্তর্জাতিক সৌন্দর্য্য প্রতিযোগিতাবিশেষ। এ প্রতিযোগিতাটি মিস ইউনিভার্স সংস্থা কর্তৃক পরিচালিত হয়ে থাকে। ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠিত পোষাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্যাসিফিক মিলসের উদ্যোগে ১৯৫২ সালে প্রতিষ্ঠিত এ প্রতিযোগিতাটি অদ্যাবধি নিয়মিতভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। প্রথমে গোল্ডেন লেডি’র অঙ্গ সংগঠন কেসার-রথ এবং পরবর্তীতে গাল্ফ এন্ড ওয়েস্টার্ন ইন্ডাস্ট্রিজ কর্তপক্ষের মাধ্যমে প্রতিযোগিতাটি পরিচালিত হয়েছিল। ১৯৯৬ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের রিয়াল-এস্টেট ব্যবসায়ী, টেলিভিশন ব্যক্তিত্ব  এবং লেখক ডোনাল্ড ট্রাম্প এর দায়িত্বভার গ্রহণ করেন।

1

মিস ইউনিভার্স ২০১৫র হয়েছিলেন ২৬ বছর বয়সী মিস ফিলিপিনো পিয়া আলোনজো ।

মিস ওয়ার্ল্ড, মিস ইউনিভার্স –এর বাইরে অনেক ধরনের সুন্দরী প্রতিযোগিতা অাছে। যেমন, মিস মুসলিম ওয়াল্ড, মিস হলোকাস্ট সারভাইভর, মিস ল্যান্ডমাইন, মিস এটম, মিস হোমলেস, মিস জাম্বো কুইন।

১

মিস জাম্বো কুইন প্রতিযোগিতা।

সূত্র: ডিডব্লিউ, উইকিপিডিয়া

You may also like...

2 Responses

  1. Thanks-a-mundo for the blog article.Much thanks again. Keep writing.

  2. Really informative post.Much thanks again. Fantastic.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *