আপনি কি পথ দেখাবেন নাকি উস্কে দিয়ে ব্যবসা করবেন?

খেয়াল করলে দেখতে পাবেন, মেটলাইফ অ্যালিকো বা অ্যালিকো নামক আমেরিকান ইন্সুরেন্স কোম্পানিটি শরিয়াভিত্তিক ইন্সুরেন্স চালু করেছে। ইসলামী ব্যাংকের বড় শেয়ারটা জেপি মরগ্যানের। আচ্ছা, ওরা কি ইসলামে বিশ্বাসী? না। তাহলে কেন ওরা ইসলামী শরিয়া ইনক্লুড করে, কেন ওরা ইসলামী ব্যাংক করে। বিষয়টা খুব সহজ—ওরা উস্কে দিয়ে ব্যবসা করতে চায়।
আচ্ছা, অভিজিৎ রায়রা কি জানে না, বা বোঝে না যে, এসব লিখতে গেলে এদেশে মহা ঝুঁকি আছে? না বোঝার কি কথা? যে ভালো লিখতে পারে, তাঁর বুদ্ধি নেই, এরকম একটা স্টুপিড সিদ্ধান্ত আপনি কীভাবে নিলেন?
আচ্ছা, আপনি কি মনে করেন যে এই সমাজটা সঠিক পথে চলছে? মনে করেন না। তাহলে ভুলগুলো কি আপনি কখনো সণাক্ত করার চেষ্টা করেছেন? করেননি। তাহলে কীভাবে আপনি নিজেকে সঠিক এবং আমার মতো মানুষদের ভুল ভাবছেন? ঝুঁকি আছে বলে আমাকে আপনি থামতে বলছেন, আচ্ছা আপনিও যদি একইভাবে দায়িত্বটা পালন করতেন শুরু করতেন, তাহলে কি ঝুঁকিটা কমে যেত না?
আপনি বলছেন, এসব করে লাভ কী? কখনো কি ভেবে দেখেছেন—দৈনন্দিন যে সুযোগ সুবিধাগুলো আপনি ভোগ করছেন তার অধিকাংশ তাঁদের হাত ধরেই এসেছে যাদেরকে আপনার মতো মানুষেরা একই কথা বলেছিল তখন।
আপনি ভোগবাদ লাভজনক ভাবেন এবং শুধুমাত্র নিজের জন্য জীবনযাপন করেন। কিন্তু বুঝেও ঐ দিকে না গিয়ে সময়টা সাধারণ মানুষের কল্যাণ্যে ব্যয় করছে যে তাকে আপনি ছোট করেন কোন সাহসে? তাকে পরামর্শ দেয়ার ধৃষ্টতাই বা আপনি কোথা থেকে পান? আপনার মতো সবাই যদি একই পথের পথিক হত, তাহলে আপনার ভাগে কম পড়ত না? পারতেন তখন নির্বিবাদে এতটা দখলে রাখতে?
আপনার কেন মনে হয় যে অডিয়েন্স বুঝে কথা বলতে গ্যালিলিওরা জানে না? অডিয়েন্স যদি সঠিক হয় তাহলে ইনভেনশন হবে কীভাবে? আপনি জানেন ‘এ বক্তব্য’ সঠিক নয়, তারপরও আপনি অডিয়েন্স ফলো করছেন, এর মানে আপনি একজন বাটপাড় ব্যবসায়ী অথবা একজন চটি লেখক। এর বেশি কিছু তো নয়। ভাবুন। আর একবার ভাবুন। নিজে আপনি বুদ্ধিমান নাকি ধুর্ত শিয়াল—তা একবার ভাবুন।


দিব্যেন্দু দ্বীপ

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *