বিচারবহির্ভূত হত্যার দায়ে মেক্সিকোর পুলিশ প্রধান বরখাস্ত

মেক্সিকোতে এক ড্রাগ গ্রুপের ২২ সদস্যকে বিচারবহির্ভূত হত্যার দায়ে দেশটির পুলিশ প্রধান এনরিক গালিন্দোকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা। মঙ্গলবার গালিন্দোর জন্য আরো তদন্তের সম্ভাবনা উড়িয়ে তাকে বরখাস্ত করেন পেনা।
চলতি মাসের প্রথম দিকেই জাতীয় মানবাধিকার কমিশন ওই ঘটনায় মানবাধিকার লঙ্ঘনের জন্য পুলিশকে দায়ী করে। ২০১৫ সালের মে মাসে তানহুয়াতো শহরে ঐ খামারে পুলিশের সঙ্গে বিবাদের জেরে এই হত্যাকাণ্ড ঘটনা ঘটেছিল বলে কমিশনের তদন্তে উঠে এসেছে।
একটি মাদকচক্রের সঙ্গে ঐ সংঘর্ষে সন্দেহভাজন মোট ৪২ জন নিহত হয়েছেন। এদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।
পুলিশ দাবি করে, তারা আত্মরক্ষার জন্য গুলি চালিয়েছিলো। কিন্তু এত মানুষ নিহত হওয়ার ঘটনায় তাদের এই দাবি প্রত্যাখান করা হয়।
মানবাধিকার কমিশন তাদের তদন্তে নিশ্চিত করেছেন, নিহতদের মধ্যে ৪০ জন গুলিবিদ্ধ হন। এছাড়া একজন আগুনে পুড়ে নিহত হন ও অন্য একজন পালিয়ে যান।কমিশনের তদন্তে আরো বলা হয়, অন্ততপক্ষে দুজন ব্যক্তি পুলিশের নির্যাতনের স্বীকার হয়েছেন এবং কয়েকটি লাশ অন্যান্য স্থানে সরিয়ে নিয়ে তাদের হাতে আগ্নেয়াস্ত্র রাখা হয়।
তবে গালিন্দো ও জাতীয় নিরাপত্তা কমিশনার রেনেতো সেলস বরাবরই এসব দাবি প্রত্যাখান করে আসছিলেন। তবে এবার শাস্তি ঠিকই পেতে হলো গালিন্দোকে।
সূত্র: বিবিসি
Like
Like Love Haha Wow Sad Angry
Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someonePrint this page

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *