স্পেনের বার্সেলোনা, কাতালোনিয়া এবং ফিনল্যান্ডে জঙ্গি হামলা

Barcelona attack

বার্সেলোনায় হামরাকারী ট্রাক-ভ্যান দিয়ে পিষে মেরেছে অন্তত ১৪ জনকে। ঘটনাটি ঘটেছে স্পেনের বার্সেলোনার সিটি সেন্টার লা রাম্বলাসের জনবহুল এলাকায়।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্য মতে, ভিড়ে ঠাসা রাস্তায় হঠাৎই সাদা রঙের ভ্যান নিয়ে হামলা চালায় দুই সশস্ত্র ব্যক্তি। তারপরই তাঁরা একটি রেস্তোরাঁয় ঢুকে গুলি চালায়।

এই হামলার রেশ কাটতে না কাটতেই আবার হামলা হয়েছে স্পেনে। স্পেনের স্বায়ত্তশাসিত অঙ্গরাজ্য কাতালোনিয়ার রাজধানী উপকূলীয় শহর ক্যামব্রিলসে এবার জঙ্গি হামলা হয়েছে। দ্বিতীয়টিও গাড়িহামলা। এতে অন্তত একজন নিহত হয়েছে, আহত হয়েছে ছয়জন। নিরাপত্তাবাহিনীর পাল্টা অভিযানে দ্বিতীয় হামলায় জড়িত পাঁচ জঙ্গি নিহত হয়েছে।

প্রথম হামলার দায় স্বীকার করেছে আইএস। আইএস এটিকে তাদের কথিত জিহাদী হামলা বলে প্রচার করেছে।

এরই মাঝে ফিনল্যান্ডে ঘটেছে এলোপাথাড়ি ছুরিকাঘাতের ঘটনা। এ ঘটনায় নিহত হয়েছে দুজন। আহত হয়েছে কয়েকজন।

উল্লেখ্য, ১৪ জুলাই ২০১৬ ফ্রান্সের নিস শহরে এরকম (গাড়ি চালিয়ে হামলা) একটি হামলা ঘটেছিল। একটি ট্রাকের ধাক্কায় অন্তত ৮৬ জনের মৃত্যু হয় সেখানে। জখম হয়েছিল আরো অন্তত কয়েকশো মানুষ।

এরপর ১৯ ডিসেম্বর ২০১৬ তারিখে বার্লিনের উইলহেলম মেমোরিয়াল চার্চের কাছে ক্রিসমাস মার্কেটে ট্রাকের ধাক্কায় ১২ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিল পঞ্চাশোর্ধ মানুষ। ঐ দুই হামলার ধারাবাহিকতায় ঘটল স্পেনের বার্সেলোনার এই হামলা।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *